রিভিউ

This war of mine reloaded

Feb 12, 2015

গেমস খেলা আমার কাছে নেশা । স্কুলে পড়ার সময় ছিল হুমায়ুন আহমেদের বই । তারপরে ফেসবুক ,এখন হয়েছে পিসি গেমস । যার কাছে যেই গেমসই পাই না কেন সাথে করে নিয়ে চলে আসি । ফ্ল্যাশ গেমস হলেও নিয়ে চলে আসি ।

সাধারনত গেমস গুলা কাল্পনিক চরিত্র থাকে যে সকল খারাপ মানুষকে মেরে ফেলে । অদ্ভুত সব পাওয়ার । একাই একশ । সেই সুপার পাওয়ার মানুষকে নিয়েই এগিয়ে যেতে হয় সামনের দিকে । কিন্তু আজ আমি যেই গেমস এর কথা বলব তা বাস্তব কেন্দ্রিক গেমস । বাস্তবের উপর ভর করে গেমসটা করা হয়েছে ।


গেমসটির নাম This war of mine .. 


আজ সেটা সম্পর্কেই লিখতে বসেছি । একটা সাধারণ মানুষের যতটুকু ক্ষমতা ততটুকুই গেমসের চরিত্রের ক্ষমতা । এই গেমসটিতে একটি কাজই আপনাকে করতে হবে তা হল বেঁচে থাকা । গেমসটির মূল লক্ষয় হল সার্ভাইভ ,সারভাইভ এন্ড সারভাইভ । সমস্ত প্রতিকুলতার সাথে যুদ্ধ করে আপনাকে বেঁচে থাকতে হবে এবং বেঁচে থাকতে পারলেই আপনি গেমসটা শেষ করতে পারবেন ।


গেমসের শুরুতেই স্ক্রিনে ভেসে আসবে Ernest Hemingway বিখ্যাত সেই উক্তি ।


In modern war... you will die like a dog for no good reason
.


বুঝতেই পারছেন গেমস টা যুদ্ধ কেন্দ্রিক । গেমসটার শুরু হয় তিন বন্ধুকে নিয়ে । যুদ্ধের মধ্যে তাঁরা একটা বাড়ীতে এসে আশ্রয় নেয় ।
পরিত্যাক্ত বাড়ী । 



বাড়ির পাশে লিখা থাকে FUCK THE WAR … 

গেমসটার সবচেয়ে আকর্ষনীয় যে ব্যপার তা হল আপনার গেমসটা শুরু সাথে সাথে মনে হবে আপনি একজন যুদ্ধ পীড়িত দেশের মানুষ । আপনার সাথে কোন খাবার নেই , ওষুধও নেই । । বাহিরে দিনের বেলা স্নাইপার বসে থাকে সর্বদা , তাই দিনের বেলা হওয়া অনিরাপদ । কারন যে কোন সময়ে মারা যাওয়ার সম্ভাবনা আছে । বের হওয়ার তাই একমাত্র উপযুক্ত সময় হল রাত ।
একদমই জীবনের কথা ।
যুদ্ধ পীড়িত বাস্তব জীবনে মানুষের কথা ।

একটা যুদ্ধ পিড়িত দেশে খাবার এবং মেডিসিনের অভাব সবচেয়ে বেশী থাকে । কয়েকটা স্বর্ণের বদলে অল্প একটু খাবার পাওয়া যায় । সম্পূর্ণ গেমস টাতে বেঁচে থাকার জন্যে আপনাকে সংগ্রাম করে চলতে হবে । খাবার সংগ্রহ করতে যেয়ে দেখবেন অস্ত্র নিয়ে মানুষ পাহারা দিতেছে । তাঁদের হত্যা করে চুরি করে তাঁদের জিনিষ পত্র নিয়ে আসতে হবে আপনাকে । সেই দিয়েই আপনাকে বেঁচে থাকতে ।। এই ছাড়াও প্রকৃতির খেয়াল খুশীর ব্যপার তো আছেই । ঠান্ডায় অসুস্থ হয়ে পড়বেন আপনি ।
পরিশ্রমে ক্লান্ত হয়ে যাবে আপনার শরীর ।
ইত্যাদি ইত্যাদি ।।


গেমসটা যদি এই খানেই শেষ হয়ে যেত তবে হয়তো এই গেমস টা নিয়ে আমি লিখতে বসতাম না । প্রথমেই বলেছি গেমসটার সব চরিত্র বাস্তবের চরিত্রের প্রতিচ্ছবি ,সুতরাং এই মানুষগুলির মাঝেও অপরাধ বোধ যেগে উঠে অন্যের জিনিষ অধিগ্রহণের মাধ্যমে । তাঁদের মনবলও ধীরে ধীরে নেতিয়ে পড়তে থাকে ।

সবাই ভাবতে থাকে একদিন এই যুদ্ধ থেমে যাবে, তাঁরা আবারও আগের মত জীবন যাপন করতে পারবে । যেমনটি যুদ্ধপীড়িত দেশের মানুষ ভাবে । গেমসটি খেলার সময় আপনিও ভাববেন
ইশ,এই যুদ্ধ শেষ হলে যদি আবারও নতুন করে জীবন শুরু করতে পারতাম ।

এই তিন জন মানুষের সাথে আরও ঘর হারা মানুষ আসে ,তাঁদেরকেও বাঁচিয়ে রাখার মাধ্যমেই আপনাকে সামনে এগিয়ে যেতে হবে ।

একটা ঘটনা না বলে পারছিনা ।
গত রাতে গেমসটি খেলার সময় এক বৃদ্ধ ব্যক্তির বাড়ীতে আমি জিনিশপত্র সংগ্রহ করতে যায় । সংগ্রহ করার সময় বৃদ্ধটি বাধা দিতে এলে তাঁকে মেরে ফেলি । তাঁর স্ত্রীও দৌড়ে আসে তাঁর স্বামীকে বাঁচাতে । আমি তাকেও মেরে ফেলি ।
তারপরেই ঘটে অদ্ভুত ঘটনা ।
গেমস খেলার মধ্যে সাধারণত মানুষকে মেরে ফেলা কোন ব্যপারই না ।
কিন্তু এই দুই বৃদ্ধও কে মারার ফলে আমার মনে এক অদ্ভুত কারনে অনুশোচনা জন্মায় । ব্যপারটা হাস্যকর আমি জানি । তবুও অনুশোচনা জন্মায় । অদ্ভুত ভাবে, যেই ব্যক্তিকে দিয়ে আমি দুই বৃদ্ধকে হত্যা করেছিলাম সেও অনুষোচনাতে ভোগা আরম্ভ করে এবং ধীরে ধীরে ভিতর থেকে নিঃশেষ হওয়া আরম্ভ করে ।
আমি তারপরে আর পারিনি খেলতে ।
আবার রিস্টার্ট দিয়ে প্রথম থেকে গেমস খেলা আরম্ভ করি ।

এইবার যেয়ে ঐ দুই বৃদ্ধকে আর মেরে ফেলিনি । না মেরেই তাঁদের ওষুধ , খাবার চুরি করে নিয়ে চলে আসি । অদ্ভুত হলেও সত্য একটা চিন্তা মনের মধ্যে আমার উকি দিতে আরম্ভ করে ।
তাঁদের যেহেতু আর কোন খাবার নেই সেহেতু তাঁরা দুইজনই এখন মারা যাবে ।
এটা কি ঠিক হল ঐ দুই বৃদ্ধের জীবন মৃত্যুর দিকে এগিয়ে দেওয়া যেখানে আমি নিজেই বেঁচে থাকার জন্যে যুদ্ধ করে চলেছি, অবিরত ।

অতঃপর আমি গেমস টা বন্ধ করে ফেলি আমি এবং ইন্টারনেটে সার্চ দেয় ।
তারপরে আমি যা দেখেছি ,তা দেখে আমি থ মেরেছিলাম কিছুক্ষন ।
গেমসটা সম্পর্কে অনেকেই কমেন্টস করেছে ।
একটা কমেন্টস নিচে দিলাম ।

The old man told his wife to hide, and while I was beating him to death (no weapons) his wife came down to...
and I killed her after killing his husband...
I don't know. I felt really awful after that.



অদ্ভুত সুন্দর রকমের ভয়াবহ গেমস এইটা । একটি যুদ্ধের ভয়াবহতা কি তা আপনি এই গেমস খেললে বুঝতে পারবেন ।
তাই খেলে ফেলুন যুদ্ধ নিয়ে তৈরি এই গেমস ।


যুদ্ধে আপনি দোষী ।
কিছু করলেও আপনি দোষী না করলেও দোষী ।

আর গেমসের ব্যাকগ্রাউন্ড মিউজিক আপনার মনে যুদ্ধের বিষণ্ণতা জাগিয়ে দিবেই দিবে ।।



This war of mine reloaded …

Powered by Froala Editor